New Govt Job Circular ।কৃষি তথ্য সার্ভিস নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

New Govt Job Circular: কৃষি তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকার অধীন রাজস্ব খাতভুক্ত একাধিক শূন্য পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই প্রতিষ্ঠানে আট ক্যাটাগরির পদে ১২ থেকে ১৮তম গ্রেডে ১০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: সহকারী সম্পাদক
পদসংখ্যা: ১
যোগ্যতা: য়েকোন  বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি। সাংবাদিকতা, সম্পাদনার অভিজ্ঞতাসহ সাহিত্য পটভূমি সমৃদ্ধ হতে হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ১১,৩০০–২৭,৩০০ টাকা (গ্রেড–১২)

২. পদের নাম: কম্পোজিটর
পদসংখ্যা: ১
যোগ্যতা: এইচএসসি পাস। যেকোনো খ্যাতিসম্পন্ন প্রেসে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ব্যতিক্রমধর্মী অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩৫ বছর ও শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস। ব্যতিক্রমধর্মী প্রার্থীদের কম্পিউটার টাইপিং বাংলায় ৩০ ও ইংরেজিতে ৩৫ শব্দ গতির দক্ষতা থাকতে হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৩. পদের নাম: ক্যারিয়ার কাম অ্যাকাউন্ট্যান্ট
পদসংখ্যা: ১
যোগ্যতা: এইচএসসি পাস হতে হবে। সংশ্লিষ্ট কাজের ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতা এবং সরকারি বিধি অনুযায়ী সিকিউরিটি বন্ড প্রদানের সামর্থ্য থাকতে হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৪. পদের নাম: প্রুফ রিডার
পদসংখ্যা: ২
যোগ্যতা: এইচএসসি পাস। যেকোনো খ্যাতিসম্পন্ন প্রেসে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ব্যতিক্রমধর্মী অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে (স্বনামধন্য প্রেস/দৈনিক পত্রিকায় প্রুফ রিডার হিসেবে কাজ করার অন্যূন পাঁচ বছরের অভিজ্ঞতা) বয়স ৩৫ বছর ও শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৫. পদের নাম: প্রেরক
পদসংখ্যা: ২
যোগ্যতা: এইচএসসি পাস। অভিজ্ঞ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৬. পদের নাম: পেইন্টার
পদসংখ্যা: ১
যোগ্যতা: এসএসসি পাস। দুই বছরের কমার্শিয়াল আর্ট এবং পেইন্টিং কাজে বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। ব্যতিক্রমধর্মী অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে (ডিজিটাল পেইন্টিং কাজে অন্যূন পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে) শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাস বা জেএসসি সার্টিফিকেট থাকতে হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৭. পদের নাম: কার্পেন্টার
পদসংখ্যা: ১
যোগ্যতা: অষ্টম শ্রেণি পাস সহ সংশ্লিষ্ট বিষয়ে স্বীকৃত প্রতিষ্ঠান হতে কার্পেন্টার হিসেবে ট্রেড কোর্সের সনদ পএ সহ দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৮. পদের নাম: ডার্করুম সহকারী
পদসংখ্যা: ১
যোগ্যতা: এসএসসি পাস। যেকোনো খ্যাতিসম্পন্ন সরকারি/আধা সরকারি প্রতিষ্ঠানে অথবা স্বীকৃত প্রতিষ্ঠানে তিন বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। ব্যতিক্রমধর্মী অভিজ্ঞ প্রার্থীদের ক্ষেত্রে (সিটিপি–কম্পিউটার টু প্লেট মেশিনে কাজ করার অন্যূন পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে এবং  শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে অষ্টম শ্রেণি পাস/ জেএসসি সার্টিফিকেট ।
বয়স: ৩০ বছর
বেতন স্কেল: ৮,৮০০-২০,০১০ টাকা (গ্রেড-১৮)

আবেদনের শেষ সময়: ৪ জুলাই ২০২৪, বিকেল ৫টা পর্যন্ত।

১ থেকে ৭ নং পদ পর্যন্ত যে সকল জেলার অধিবাসীগণ আবেদন করতে পারবেন না।

মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, টাঙ্গাইল, চাঁদপুর, রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, জয়পুরহাট, পটুয়াখালী, পিরোজপুর,  গোপালগঞ্জ, ঝালকাঠি, খুলনা, বাগেরহাট, মাগুরা, নড়াইল, ঝিনাইদহ, মেহেরপুর

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

৭ নং পদ পর্যন্ত যে সকল জেলার অধিবাসীগণ আবেদন করতে পারবেন না।

মানিকগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নাটোর, কুড়িগ্রাম, পঞ্চগড়, বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, শরিয়তপুর, মাগুড়া, বাগেরহাট

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সকল জেলার প্রার্থীগণ আবেদন করতে পারবেন।

নিম্নবর্ণিত শর্তাবলি:

১. ০৪.০৬.২০২৪ খ্রি: সাধারণ প্রার্থী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যাদের পুত্র কন্যার ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩০ বছর। তবে, মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। বয়স প্রমাণের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

২. সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে।

৩. সকল পদের জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণ করা হবে। বর্ণিত পদের জন্য লিখিত ও ব্যবহারিক (প্রযোজ্য ক্ষেত্রে) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য যোগ্য বিবেচিত হবেন।

৪. মৌখিক পরীক্ষার সময় সকল সনদপত্রের মূল কপি প্রদর্শন করতে হবে এবং পূরণকৃত Application Form সহ সকল সনদপত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। এছাড়া, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণপত্র হিসেবে সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক প্রদত্ত নাগরিক সনদ প্রদান করতে হবে। চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে দাখিল করতে হবে।

৫. আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহিদ মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা ও পুত্র-কন্যার পুত্র/কন্যা হলে সে মর্মে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত পিতা/মাতা/পিতামহ/মাতাসমূহের মুক্তিযোদ্ধার সার্টিফিকেট এর সত্যায়িত কপি এবং মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র/কন্যা হলে, সে ক্ষেত্রে প্রমাণস্বরূপ সংশ্লিষ্ট কাউন্সিলর/ পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত কপি দাখিল করতে হবে।

৬. লিখিত, মৌখিক ও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোনো ভাতা দিতে হবে না।

৭. নিয়োগকারী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদের সংখ্যা হাস/বৃদ্ধি পূর্ণাঙ্গ/আংশিক বিজ্ঞপ্তি বাতিল করার অধিকার সংরক্ষণ করে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

৮. অনলাইনে আবেদনপত্র পূরণ সংক্রান্ত নিয়মাবলি ও করণীয়:

ক) পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি https://ais.teletalk.com.bd. এই ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা নিম্নরূপ:

(i) online-এ আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমাদান শুরুর তারিখ ও সময় ০৪.০৬.২০২৪ খ্রি: সকাল-১০:০০ ঘটিকা।

(ii) online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় ০৪.০৭.২০২৪ খ্রি: বিকাল-৫:০০ ঘটিকা। উক্ত সময়সীমার মধ্যে User ID প্রাপ্ত প্রার্থীগণ online-এ আবেদনপত্র submit এর সময় থেকে পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে SMS এ পরীক্ষার ফি জমা দিতে পারবেন।

খ) online-এ আবেদপত্রে প্রার্থী তাঁর স্বাক্ষর (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৮০ pixel) ও সদ্য তোলা (অনুর্ধ্ব ৯০ দিন) রঙ্গিন ছবি (দৈর্ঘ্য ৩০০xপ্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে নির্ধারিত স্থানে Upload করবেন। ছবির সাইজ, সর্বোচ্চ ১০০ KB ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ KB এর মধ্যে হতে হবে।

সঠিকতা সর্ম্পকে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন। প্রার্থী online এ পূরণকৃত আবেদপত্রের একটি প্রিন্ট কপি পরীক্ষা সংক্রান্ত যে কোন প্রয়োজনে সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় এক ঘ)

কপি জমা দিবেন।

৩) SMS প্রেরণের নিয়মাবলি ও পরীক্ষার ফি প্রদান: Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা অনুযায়ী ছবি এবং স্বাক্ষর ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা প্রার্থী

Upload করে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে User ID, ছবি, এবং স্বাক্ষরযুক্ত একটি Applicant’s copy পাবেন। যদি Applicant’s copy তে কোন তথ্য ভুল থাকে বা অস্পষ্ট ছবি (সম্পূর্ণ কালো/সম্পূর্ণ সাদা/ঘোলা) বা ছবি/স্বাক্ষর সঠিক না থাকে তাহলে পুনরায় আবেদন করতে পারবেন। তবে আবেদন ফি জমাদানের পরে আর কোন পরিবর্তন/পরিমার্জন/পরিবর্ধন গ্রহণযোগ্য নয় বিধায় আবেদন ফি জমাদানের পূর্বে প্রার্থী অবশ্যই উক্ত Applicant’s copyতে তার সাম্প্রতিক তোলা রঙিন ছবি, নির্ভুল তথ্য ও স্বাক্ষর সংযুক্ত থাকা ও এর সঠিকতার বিষয়টি পিডিএফ কপি ডাউনলোডপূর্বক নিশ্চিত করে রঙিন প্রিন্ট করে সংক্ষরণ করবেন। Applicant’s কপিতে একটি User ID নম্বর দেয়া থাকবে এবং User ID ব্যবহার করে প্রার্থী নিম্নোক্ত পদ্ধতিতে যে কোন Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে ০২ (দুই) টি SMS করে আবেদন ফি বাবদ ১ হতে ৭ পর্যন্ত ক্রমিক নম্বরের জন্য আবেদন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা ওTeletalk এর সার্ভিস চার্জ বাবদ ২৩ (তেইশ) টাকাসহ (অফেরতযোগ্য) মোট ২২৩/- (দুইশত তেইশ) টাকা এবং ৮ নং ক্রমিক নম্বরের জন্য আবেদন ফি বাবদ ১০০/-(একশত) টাকা Teletalk এর সার্ভিস চার্জ বাবদ ১২ (বার) টাকাসহ (অফেরতযোগ্য) মোট ১১২ (একশত বার) টাকা Teletalk pre-paid mobile নম্বরের মাধ্যমে অনধিক ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে জমা দিবেন। এখানে

বিশেষভাবে উল্লেখযোগ্য যে, “online-এ আবেদনপত্রের সকল অংশ পূরণ করে submit করা হলেও পরীক্ষার ফি জনা না দেয়া পর্যন্ত online-এ আবেদনপত্র

কোন অবস্থাতেই গৃহীত হবে না”।

Leave a Comment