Job Circular Today । নৌ পরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে 2024

 Job Circular Today নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনস্থ নৌপরিবহন অধিদপ্তরে একাধিক পদে জনবল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আবেদন শেষ হচ্ছে আগামী মঙ্গলবার। এই প্রতিষ্ঠানে তিন ক্যাটাগরির পদে ১৭ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম: অফিস সহকারী কম্পিউটার মুদ্রাক্ষরিক
পদ সংখ্যা: ৩
যোগ্যতা: ক) কোনো স্বীকৃত বোর্ড হতে অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বাসমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে;

খ) কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে; এবং

গ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে গতি বাংলায় এবং ইংরেজিতে ২০ ও ২০ শব্দ।

বয়স: অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য।
বেতন স্কেল: ৯,৩০০–২২,৪৯০ টাকা (গ্রেড–১৬)

২. পদের নাম: ডাটা কন্ট্রোল অপারেটর
পদসংখ্যা: ১
যোগ্যতা: য়েকোন স্বীকৃত বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলা এবং ইংরেজীতে ২০ ও ২০ শব্দসহ সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test- এ উত্তীর্ণ

থাকতে  হবে।
বয়স: অনূর্ধ্ব ৩০ বছর।
বেতন স্কেল: ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৩. পদের নাম: অফিস সহায়ক
পদ সংখ্যা: ১৩
যোগ্যতা: কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

বয়স: অনূর্ধ্ব ৩০ বছর।

বেতন স্কেল: ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)

আবেদনের শেষ সময়: ২৮ মে ২০২৪।

১। চাকুরীর জন্য আবেদন ফরম নৌ-পরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘অভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে “নিয়োগ বিজ্ঞপ্তি” লিংকের মাধ্যমে অনলাইন ফরম পূরণ ও দাখিল করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন শুরুর তারিখ ২৯-০৪-২০২৪ খ্রিঃ এবং শেষ তারিখ ২৮-০৫-২০২৪ খ্রিঃ।

২। সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ২৮-০৫-২০২৪ খ্রিঃ তারিখে বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে (বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মক্তিযোদ্ধাদের পত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে উক্ত তারিখ অনুসারে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

৩। বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর পর্যন্ত।

৪। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে হবে। মৌখিক পরীক্ষার সময় সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত ছাড়পত্রের মূলকপি জমা দিতে হবে।

৫। আবেদনের সাথে প্রার্থীর সদ্য তোলা রঙ্গিন ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড, ৩০০ ০৩০০ পিক্সেল, ১০০ কিলো বাইট এর মধ্যে) ও প্রার্থীর স্বাক্ষর (৩০০x৮০ পিক্সেল, ৬০ কিলো বাইট এর মধ্যে) যুক্ত করতে হবে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর/পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব ও ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা প্রদত্ত চারিত্রিক সনদ, বীর মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা/বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/বীর মুক্তিযোদ্ধার পুত্র/কন্যার পুত্র-কন্যা (প্রযোজ্য ক্ষেত্রে) সনদপত্র স্ক্যান করে

সংযুক্ত করতে হবে।

৬। মৌখিক পরীক্ষার সময় অনলাইনে পূরণকৃত আবেদন পত্র, প্রবেশ পত্র (রঙ্গিন প্রিন্ট), আবেদনে দাখিলকৃত সকল সনদ, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, জাতীয় পরিচয়পত্র, জেলার স্থায়ী বাসিন্দার প্রমাণকসহ সত্যায়িত এক সেট ফটোকপি দাখিল করতে হবে। আবেদনকারী বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা, এতিম, প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ- গোষ্ঠী, আনসার ও ভিডিপি প্রার্থীদের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষের মূল সার্টিফিকেট মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে।

৭। শুধুমাত্র লিখিত এবং ব্যবহারিক (প্রযোজ্য ক্ষত্রে) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য বিবেচিত হবে।

৮। প্রার্থী কর্তৃক প্রদত্ত কোন তথ্য বা দাখিলকৃত কাগজপত্র জাল, মিথ্যা বা বিজ্ঞপ্তিতে চাওয়া ন্যূনতম শর্তের সাথে গরমিল/অসামঞ্জস্য পাওয়া গেলে/ভুয়া প্রমাণিত হলে কিংবা নির্বাচনী পরীক্ষায় নকল বা অসদুপায় অবলম্বন করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভুল তথ্য/জাল কাগজপত্র প্রদর্শিত হলে প্রার্থীর প্রার্থিতা প্রার্থী নির্বাচন চলাকালীন অথবা পরবর্তীতে যেকোন সময়ে বাতিল করার ক্ষমতা কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

৯। আবেদনকারীকে তার সর্বশেষ অর্জিত শিক্ষাগত যোগ্যতার তথ্য আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

১০। অনলাইনে নির্দেশনা মোতাবেক শর্তাবলী অসম্পূর্ণ বা অপূর্ণ থাকলে আবেদপত্র অনলাইনে গৃহীত নাও হতে পারে। আবেদন অনলাইনে গৃহীত হলেও তা যথাযথ হয়েছে বলে নিশ্চয়তা প্রদান করে না।

১১। পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১২। কোটা সম্পর্কিত সরকারী প্রচলিত নীতিমালা এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য সরকারি বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে।

১৩। পরবর্তী যোগাযোগের জন্য আবেদনকারীর বর্তমান/পত্র যোগাযোগের ঠিকানা, মোবাইল নম্বর আবেদন পত্রে যথাযথভাবে পূরণ করতে হবে। পরবর্তী সকল যোগাযোগ (নির্বাচন পরীক্ষার তথ্যাবলী) মোবাইলে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে প্রার্থীকে জানানো হবে। আবেদন পত্রে দেওয়া তাই উক্ত নম্বরটি সার্বক্ষনিক সচল রাখা বাঞ্ছনীয়।

১৪। অনলাইনে আবেদনপত্র যথাযথ ভাবে পূরণ, নির্দেশনা মোতাবেক ছবি ও স্বাক্ষর আপলোড করে, আবেদন পত্রে প্রদত্ত তথ্যাদি নিশ্চিত করে আবেদন দাখিল করার পর আবেদনকারীর ছবি ও স্বাক্ষর সম্বলিত আবেদনের কপি ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে এবং ‘ফি প্রদান’ মেন্যু থেকে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে অনলাইন পেমেন্ট পদ্ধতি (নগদ, বিকাশ, রকেট, অন্যান্য ব্যাংক কার্ড) এর মাধ্যমে ফি জমা দিতে হবে। আবেদনকারী চাইলে আবেদন দাখিলের পরবর্তী ৭২ (বাহাত্তর) ঘণ্টার মধ্যে একই মেন্যু হতে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে ফি জমা দিতে পারবে। আবেদনের জন্য গ্রেড ১৩ হতে ১৬ পর্যন্ত ২০০/- টাকা এবং গ্রেড ১৭-২০ পর্যন্ত ১০০/- টাকা, এর সাথে অনলাইন সার্ভিস চার্জ বাবদ ফি এর ১০% হারে টাকা জমা দিতে হবে। উল্লেখ্য যে, অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে আবেদন সম্পন্ন করলেও ফি জমা না দেয়া পর্যন্ত আবেদন গৃহীত হবে না।

১৫। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি ক্ষুদে বার্তায় (এসএমএস) জানিয়ে দেওয়া হবে। ক্ষুদে বার্তায় (এসএমএস) প্রদত্ত লিংক থেকে অথবা নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dos.gov.bd) প্রদত্ত ‘অভ্যন্তরীণ ই-সেবাসমূহ’ এর নিচে ‘নিয়োগ বিজ্ঞপ্তি’ এর আওতায় ‘প্রবেশপত্র’ মেন্যুতে প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে প্রবেশপত্র ডাউনলোড/প্রিন্ট করে নিতে

হবে। ১৬। নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। নিয়োগের ক্ষেত্রে কর্তৃপক্ষ পদসংখ্যা পরিবর্তন, ভুলত্রুটি সংশোধনসহ নিয়োগ প্রক্রিয়া যে কোন পর্যায়ে বাতিলের অধিকার রাখে এবং এ বিষয়ে কোন প্রকার আপত্তি গ্রহণযোগ্য হবে না।

১৭। সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্বশাসিত সংস্থার কর্মরত যোগ্য প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে পরীক্ষায় অংশ নেবেন।

১৮। অনলাইন আবেদনকালে কোন সমস্যা হলে মোবাইল ফোন নং: 01810001190 এ অফিস চলাকালীন সময়ে যোগাযোগ করা যেতে পারে।

1 thought on “Job Circular Today । নৌ পরিবহন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে 2024”

Leave a Comment