গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

বাংলাদেশ হল একটি কৃষি প্রধান দেশ। এই দেশের ৮৫% লোকজন কৃষি কাজ করে থাকে। তাদের প্রধান অর্থনীতি হল গরু। তাই গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা জানা খুব দরকার। গরু  মোটাতাজা করতে যে দানাদার খাদ্য  গুলো সাহায়্য করে। তা নিয়ে আমরা এই পোস্টে আলচনা

করব। 

গরুকে কম বেশি সবাই ভালবাসে। আমাদের দেশে অনেক আছে। যারা গুরুকে সন্তানের মত ভালবাসে। তাই গরুকে সুস্থ সুন্দর রাখার জন্য দানাদার খাদ্য খাওয়া প্রয়জন। বাংলাদেশ অনেক বেকার ছেলে মেয়ে  গরুর খামার দিয়ে জীবিকা নিবাহ করতেছে।

দানাদার খাদ্যের তেরি তালিকা নিচে দেওয়া হল

গরুর দানাদার খাদ্য তৈরির তালিকা ০১ঃ

অনেক কই তা দানাদার উপাদান মিশ্রিত করে দানাদার খাদ্য তৈরি করা যায়। তৈরি করার জন্য প্রথমে  গমের ভুসি দিতে হবে। ভুসি দিতে হবে ৫৪০ গ্রাম। তারপর দিতে হনে খেসারির ভুসি ২০০ গ্রাম। তিলের খৈল ১৫০ গ্রাম দিতে হবে। তিলের খৈল দিলে দানা বাধতে সাহায়্য করে। মাছের গুড়া দিতে হবে ৮০ গ্রাম। লবণ দিতে হবে ০৫ গ্রাম । ঝিনুকের পাউডার দিতে হবে ২৫ গ্রাম। শুষ্ক খাদ্য পরিমাণ হল ৯০০ গ্রাম।  মেটাবলিক শক্তি দিতে হবে ১০.৭০ গ্রাম   এবং আমিষ পরিমাণ দিতে হবে ২০৯ গ্রাম। 

গরুর দানাদার খাদ্য তৈরির তালিকা ০২।

দানাদার উপাদান মিশ্রিত করে দানাদার খাদ্য তৈরি করা যায়। তৈরি করার জন্য প্রথমে চাল ভাঙা গুডা দিতে হবে ২০০ গ্রাম । ধানের ভুসি দিতে হবে ৩০০ গ্রাম।।  গমের ভুসি দিতে হবে ২৩০ গ্রাম। তারপর দিতে হনে খেসারির ভুসি ২০০ গ্রাম। সরিষার খৈল ১৯০ গ্রাম দিতে হবে। তিলের খৈল দিলে দানা বাধতে সাহায়্য করে। মাছের গুড়া দিতে হবে ৫০ গ্রাম। লবণ দিতে হবে ০৫ গ্রাম । ঝিনুকের পাউডার দিতে হবে ২৫ গ্রাম। শুষ্ক খাদ্য পরিমাণ হল ৯০০ গ্রাম।  মেটাবলিক শক্তি দিতে হবে ১১.২৬ গ্রাম   এবং আমিষ পরিমাণ দিতে হবে ১৮৭ গ্রাম। 

গরুর দানাদার খাদ্য তৈরির তালিকা ০৩।

দানাদার খাদ্য তৈরি করার জন্য গম ভাঙা নিতে হবে ১৫০ গ্রাম।  গমের ভুসি নিতে হবে ২৫০ গ্রাম। ধানের ভুষি পরিমান নিতে হবে ২৮০ গ্রাম। মসুর ভুষি দিতে হবে ১০০ গ্রাম। সরিষার খৈল ১৪০ গ্রাম দিতে হবে। মাছের গুড়া ৫০ গ্রাম দিতে হবে। লবণ ০৫ গ্রাম  দিতে হবে। ঝিনুকের পাউডার দিতে হবে ২৫ গ্রাম। শুষ্ক খাদ্য পরিমাণ হল ৯০০ গ্রাম।  মেটাবলিক শক্তি দিতে হবে ১০.৮৮ গ্রাম এবং আমিষ পরিমাণ দিতে হবে ১৮৩ গ্রাম। 

আমিষ ১৮১

শুষ্ক খাদ্য ১১.৪

চাল ভাঙা ঃ ২০০             

 গমের ভুষি ঃ ২৪০

ধানের ভুষি ২০০

মসুর ভুষি ১৫০

তিলের  খৈল ১৫০

মাছের গুড়া ৫০

ঝিনুকের পাউডার ২৫ 

লবণ ০৫

খেসারির ভুসি ১৪০

আমিষ ১৮১

শুষ্ক খাদ্য ১১.৪

চাল ভাঙা ঃ ২০০             

 গমের ভুষি ঃ ৫৩০

ধানের ভুষি ২০০

মসুর ভুষি ১০০

তিলের  খৈল ১৫০

মাছের গুড়া ৫০

ঝিনুকের পাউডার ২৫ 

লবণ ০৫

আপনি এই উপাদান গুলোর মধ্য থেকে। য়ে গুলো আপনি সগ্রহ করতে পারবেন। সে গুলো দিয়া আপনি দানাদার খাদ্য তৈরি করেন। দানাদার খাদ্য তৈরি করার ফলে এতে সকল ভিটামিন থাকে। যা গরুকে মোটাতাজাকরণ  করতে সাহায্য করে। 

পুষ্টির অভাব পূরণ   
সঠিকভাবে দানাদার খাদ্য প্রস্তুত করতে পারলে। এতে সকল  প্রকার ভিটামিন বিদ্যমান থাকে। যা গরুর শরীরের প্রয়জনেয় সকল পুষ্টির অভাব পূরণ  করে। এসব পুষ্টি গ্রহণের মাধ্যমে গরুর কর্মক্ষমতা বৃদ্ধি করে  এবং গরুর মাংস উৎপাদন বহুগুণে বৃদ্ধি করে। 

Leave a Comment